একটি ক্যাপশন কিন্তু একটি ছবির পরিচয়

ক্যাপশন একটা ছবিকে নামকরন করে। যেমন: একটা মানুষের নাম রহিম, করিম হয়ে থাকে। কোটি কোটি মানুষের ভিতর আপনি কাউকে যদি বলে আমি মানুষের বাসায় যেতে চাই । সে বিভ্রান্ত হয়ে যাবে।

একটি ছবির গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে, একটি ক্যাপশন যা হতে পারে একটি শব্দ অথবা অধিক সম্বলিত শব্দ নাম ও ছবির পরিচয় । যা প্রতিটি ছবির নিজস্বতা ও স্বকীয়তা সৃষ্টি করে । যেমন: ধরেন, সম্প্রতি হয়ে যাওয়া ড্রিম বেয়ন্ড ইমাজিনেশন প্রদশর্নীতে ২০০ জনের মতন ফটোগ্রাফারের ছবি ছিল। আয়োজক কর্তৃক এই ছবিগুলো সংগ্রহ করতে ফটোগ্রাফারকে জানানো হয়েছিল ক্যাপশন এবং ছবির ক্যাটাগরী। যার ফলে একজন ফটোগ্রাফার সহজে বুঝতে পেরেছেন কোন ছবিটির কথা বলা হয়েছে।

আমার ল্যান্ডস্কেপ তুলতে ভালো লাগে। পাহাড় আমার প্রিয় বিষয়। আমাকে যদি বলে কেউ ভাই আপনার পাহাড়ের ছবিটা কোথায় তোলা তখন আমি নিজেই বিভ্রান্ত হয়ে যাই কোন ছবিটির কথা বলা হচ্ছে। কেননা, রাঙামাটি, বান্দরবন, সিলেট এসব জায়গার পাহাড়ের ছবি আমি তুলেছি। তাছাড়া আমরা যারা ফটো সাবমিট করি পরবর্তীতে আমাদের পক্ষে কোন ছবিগুলো সাবমিট করা হয়েছে সেগুলো মনে রাখা দুস্কর হয়ে গেছে। তাই ক্যাপশন এই ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। ক্যাপশন একটি ছবির পরিচয় বহন করে।

সহজ শব্দ দিয়ে ক্যাপশন দিতে পারেন। ইংরেজী কিংবা বাংলা যে কোন ভাষাতে ক্যাপশন দিতে পারেন। আন্তজার্তিক ভাষা হিসেবে ইংরেজী সব জায়গাতে গ্রহনযোগ্য তাই বিদেশীদের কাছে বোধগম্য করতে আপনার এই ছবিতে ইংরেজী ভাষায় ক্যাপশন দিলে ভালো হয়। বাংলা ভাষায় যে ক্যাপশন দেওয়া যাবে না এমন কোন নিয়ম কানুন নেই। খুব যে কঠিন ভাষায়, মনের মাধুরী মিশিয়ে দিতে হবে তাও কিন্তু নয়, সহজবোধ্য ভাষায় ছবির মূল বক্তব্যের সাথে মিল রেখে দিবেন। একটা উদাহরণ দিয়ে বলতে পারি, ক্যাপশন হতে পারে আপনি খুব ভোরের সূর্য উঠার ছবি তুললেন, সেটির ক্যাপশন দিতে পারেন, “কোন একদিন সূর্যোদয়ের ভোরে”।

তবে একটা কথা সবসময় মনে রাখবেন ক্যাপশন হিসেবে তাচ্ছিল্য কিংবা হেয় ভাষা, অনাকাঙ্খিত শব্দ, উস্কানীমূলক শব্দের ব্যবহার, ক্যামেরার নাম ও মডেল নম্বর দিয়ে ক্যাপশন আপনার ছবি হাস্যরসের পাত্র হতে পারে, যা আপনার একটা সুন্দর ছবির মূল্য কমিয়ে দিতে পারে। যা একজন দর্শকের জন্যে বিরুক্তির কারন হয়ে দাঁড়াতে পারে।

একটা সুন্দর ক্যাপশনের কারনে দর্শকের কাছে যেকোন সাধারন ছবিও আরো বেশী অসাধারন ও আকষর্নীয় হয়ে উঠবে।

Advertisements

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out /  Change )

Google photo

You are commenting using your Google account. Log Out /  Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out /  Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out /  Change )

Connecting to %s