যারা ফটোগ্রাফি জগতে নতুন পা রেখেছেন বা পা রাখবেন ভাবছেন। যারা নিজেদের বেসিক নড়বড়ে বলে মনে করছেন তারা এখানে রেজিস্টার করে ফ্রি শিক্ষাগ্রহন করতে পারেন। খুব সুন্দর গোছানো পদ্ধতি ফটোগ্রাফি শেখাচ্ছেন আমার প্রিয় ফটোগ্রাফার মনির ভাই ।

এইখানে লিংক দিলাম। http://www.shikkhok.com/%E0%A6%95%E0%A7%8B%E0%A6%B0%E0%A7%8D%E0%A6%B8-%E0%A6%A4%E0%A6%BE%E0%A6%B2%E0%A6%BF%E0%A6%95%E0%A6%BE/photography/

আশাকরি সবার ভালো লাগবে।

আপনি জানেন কি মেগাপিক্সেল কিভাবে হয়? প্রিন্টিং সাইজ কিভাবে বুঝবেন?

ফটো জিজ্ঞাসা:

আপনি জানেন কি মেগাপিক্সেল কিভাবে হয়? প্রিন্টিং সাইজ কিভাবে বুঝবেন?

মনে রাখবেন, এই পিক্সেল হচ্ছে একেকটা সিরামিকের টাইলসের মতন চারকোন ছোট ছোট বক্স। এক মেগাপিক্সেল মানে ১০,০০,০০০ (১০ লাখ) পিক্সেল মতন দেখবেন। ১ মেগাপিক্সেল কি করে বুঝবেন, ক্যামেরার গায়ে লেখা থাকে ১ মেগা। তাছাড়া ধরেন, আপনার ক্যামেরা ১০ মেগাপিক্সেল কেন ১০ মেগাপিক্সেল এটা জানতে তখন আপনি ক্যামেরা সেটিংস এ গিয়ে দেখবেন ফাইলের সবোর্চ্চ সাইজ ৫০০০*২০০০=১,০০,০০,০০০= ১০ মেগাপিক্সেল পেয়ে যাবেন। আমি এই গণনাতে ল্যান্ডস্কেপকে ডিফল্ট করেছি । সবোচ্চ সাইজ হতে পারে পাশাপাশি (ওয়াইডথ) কিংবা খাড়াখাড়ি (হাইথ)। ল্যান্ডস্কেপ ছবির ক্ষেত্রে ওয়াইডথকে সর্বোচ্চ করা হয়, পোট্রোট ছবির ক্ষেত্রে হাইথকে সর্বোচ্চ করা হয়। সুতরাং ১০ মেগাপিক্সেল ক্যামেরা দিয়ে দিয়ে যদি আপনি যত বড় প্রিন্ট করতে চান আপনাকে পিক্সেল রেজুলেশান বাড়াতে হবে যেমন আপনার সর্বোচ্চ ৫০০০ পিক্সেলকে ৩০০ ডিপিআই দিয়ে ভাগ করলে = ১৬ ইঞ্চি পরিমান সর্বোচ্চ ছবি সাইজ প্রিন্ট করতে পারবেন। কেউ যদি আপনাকে বলে ১৬ ইঞ্চি সাইজ দিতে হবে তখন আপনি ৫০০০ পিক্সেল ১৬ ইঞ্চি দিয়ে ভাগ করে দিবেন পেয়ে যাবেন ৩০০ ডিপিআই। ডিপিআই দিয়ে আপনি ছবির প্রিন্টিং সাইজ ঠিক করতে পারবেন।